অন্ধ ভাবে কারো কাজ কপি পেস্ট করবেন না

কারো কাজ কপি পেস্ট করবেন না

অন্ধ ভাবে কারো কাজ কপি পেস্ট করবেন না

অন্ধ ভাবে কারো কাজ কপি পেস্ট করবেন না

অনুকরনের জোয়ারে নিজের বিবেক বিবেচনা, জাতীয় স্বত্বা, নিজের দেশ, নিজের সমাজ-সংস্কৃতি, আমরা ভুলে যাই। আমরা চক্ষু বন্ধ করে অন্যের মত হতে চাই। অন্যের মত নিজের লাইফস্টাইলে পরিবর্তন না করতে পারলে আমরা হতাশায় ভুগি।

 

সম্প্রতি একজন মানুষের সাথে আমার আলাপ হয়, তিনি ১ হাজারের বেশী চাকরির ইন্টারভিউ নিয়েছেন।

তার মতে, “চাকরি ইন্টারভিউ দিতে আসা লোকেদের মধ্যে তারাই অযোগ্য, যা তারা জানে না তার উত্তর দিতে চায়। তারা যেমন নয় তার থেকে নিজেকে বড় প্রমান করতে চায়। যা তারা বলে তা সব মুখস্থ বুলি, নিজের মনের মধ্যে থাকা কথাগুলো বলে না, এরাই অযোগ্য।”

 

এই বিশ্বে আপনার মত দ্বিতীয় কেউ নেই, আর কোন দিন আসবেও না। বাস্তবিক অর্থে আমাদের মধ্যে কি গুন আছে তা আমরা নিজেরাই জানি না। আমরা নিজের সম্পর্কে কোন কিছু না জেনে অন্যের মত হতে চাই। বিশ্বাস করুন, আপনার মধ্যে সক্ষমতা আছে, আপনাকে শুধু খুঁজে পেতে হবে।

 

অন্য আরেকজনকে কপি পেস্ট করে আপনার লাভ হবে না। কেননা আপনি কখনই অন্যকে সম্পূর্ণ কপি করে নিজের মধ্যে তা ফুটাতে পারবেন না। ফলে নিজের মধ্যে থাকা যোগ্যতা ও আত্নবিশ্বাস নষ্ট হয়ে যাবে।

 

আমরা সবাই কম বেশী চার্লি চ্যাপলিনকে চিনি। যিনি নিজের অভিনয়ের প্রথম দিকে এক জার্মান শিল্পীকে অনুকরন করছিল, যা তার দর্শনশ্রেনীর কাছে জনপ্রিয় হয়নি। এরপরে সে যখন নিজের মত করে পারফরমেঞ্চ করতে লাগল তখনই সে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছিল। কারন বেশীর ভাগ মানুষই ইউনিক কিছু খুঁজে থাকে।

 

আমাদের নিজেদের মত করে নিজে কিছু হতে হবে। নিজের মধ্যে থাকা প্রতিভা খুঁজে বের করতে হবে। তাহলে কম সময়ে ভাল কিছু অর্জন করা যাবে। কাউকে কপি করা আসলে মোটেই সহজ না।

 

ধরুন যারা পরীক্ষায় নকল করে তারা কি কম কষ্ট করে? মোটেই না! কোন প্রশ্নের উত্তর কই আছে, কিভাবে নকল করবে, কোথায় লিখে নিয়ে যাবে, ধরা না পরার জন্য কি কি পদক্ষেপ নিবে ইত্যাদি কাজ যথেষ্ট ঝুঁকিপূর্ণ এবং সময় সাপেক্ষ। এই সময়টা কাজে লাগালেও ঝুঁকির তুলনার ভাল ফলাফল আসত।

 

কাউকে কপি করে কোন কিছু বানানোর মধ্যে আসলে আনন্দ খুঁজে পাওয়া যায় না। ধরুন আপনি কোন কিছু একটা লিখতে চান, তাহলে কোউকে অনুকরন না করে নিজের মত করেই লিখুন, এতেই আপনার লেখাটি সফল হবে এবং আপনার মন আনন্দ ও আত্নবিশ্বাসে ভরে উঠবে। 

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –