কিভাবে অনলাইন ব্লগ থেকে টাকা আয় করা যায়?

অনলাইন ব্লগ থেকে  টাকা আয়

অনলাইন ব্লগ থেকে  টাকা আয়

অনলাইন ব্লগ থেকে  টাকা আয়

অনলাইন ব্লগ থেকে টাকা আয় করার অনেক গুলো মাধ্যম রয়েছে। কি কি ভাবে টাকা আয় করা যায় এবং কিভাবে শুরু করা যায় তার একটি ধারনা দেওয়া চেষ্টা করছি।

১ম ধাপ

সর্বপ্রথম আপনাকে ব্লগের Subject নির্বাচন করতে হবে। আপনি কোন Niche এর উপর কাজ করতে চান তা ঠিক করতে হবে। হতে পারে ফ্যাশন ব্লগ, স্বাস্থ্য ব্লগ, গাড়ি ব্লগ ইত্যাদি। আপনি যেই Niche ঠিক করবেন তা যেন আপনার ভালো লাগার মধ্যে থাকে তা নিশ্চিত করুন।

২য় ধাপ

Blogging এর জন্য Niche ঠিক করার পর আপনাকে Domain & Hosting কিনতে হবে। Domain যেন অনেক বড় না হয় মাথায় রাখুন। সাধারনত ১৬ অক্ষরের মধ্যে রাখা ভালো। তুলনামূলক সহজ নাম ব্লগের জন্য ঠিক করতে হবে।

৩য় ধাপ

ব্লগ ডিজাইন করতে হবে ও আর্টিকেল পোস্ট করতে হবে। ব্লগ এর ডিজাইন User Friendly করতে হবে। সব ডিভাইস Friendly ব্লগ বানাতে হবে। একটি ওয়েবসাইট / ব্লগকে সার্চ ইঞ্জিনে উপরে আনতে হলে আর্টিকেলের বিকল্প নেই। কম পক্ষে ৩০ থেকে ৪০ টি আর্টিকেল লিখতে হবে। প্রতিটি আর্টিকেল কম পক্ষে ৩০০ শব্দের হতে হবে।

৪র্থ ধাপ

Google webmaster সহ অন্য সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে রেজিস্ট্রেশন করতে হবে। সাইট ম্যাপ, রোবট ডট টিএক্সটি ফাইল থাকতে হবে। এর পরে কিছু দিন অপেক্ষা করুন। সার্চের মাধ্যমে ভিজিটর আসতে একটু সময় লাগে।

৫ম ধাপ

টাকা আয়ের পথ খুঁজুন। একটি ব্লগ থেকে অনেক ভাবে টাকা আয় করা যায়। এর মধ্যে গুগল অ্যাডসেন্স বিশেষ উল্লেখযোগ্য। এছাড়া অন্য এড নেটওয়ার্ক যেমন (টেবুলা, আউটব্রেন) ইত্যাদি থেকে টাকা আয় করা যায়।

পড়ুন – ঘরে বসে যে ব্যবসা করা যায় 

আবার affiliate marketing এর মাধ্যমে টাকা আয় করতে পারেন। তাছাড়া সরাসরি কোম্পানির সাথে যোগাযোগ করে তাদের পণ্যের বিজ্ঞাপন আপনার ব্লগে যুক্ত করতে পারেন। আবার নিজের পণ্য বিক্রি করতে পারেন।

বিশেষ বার্তা

১। ব্লগ থেকে টাকা আয়ের সেরা মাধ্যম গুগল অ্যাডসেন্স এবং affiliate marketing

২। একটি ব্লগে দেখতে কেমন তা উপর ভিজিটর আসে না, লেখার মানের উপর ভিজিটর আসে।

৩। ভিজিটর না পেলে আপনার ব্লগ থেকে কোন টাকা ইনকাম করতে পারবেন না।

৪। SEO কি তা ভালোভাবে জানতে ও প্রয়োগ করতে হবে।

৫।  অরগানিক ভিজিটর এর সংখ্যা বাড়াতে হবে।

৬। নিয়মিত পোস্ট করে যেতে হবে।