অনলাইন ব্যবসায় মার্কেট রিসার্চ সময়ের অপচয় নাকি সময়ের সদ্ব্যবহার

অনলাইন ব্যবসায় মার্কেট রিসার্চ 

অনলাইন ব্যবসায় মার্কেট রিসার্চ

অনলাইন ব্যবসায় মার্কেট রিসার্চ

আমরা সবাই সফল হতে চাই, এগিয়ে যেতে চাই সামনের দিকে। আবার সফলতা চাই দ্রুত সময়ের মধ্যে। প্রায়সই অনলাইন ব্যবসা ক্ষেত্রে অনেকেই আমরা মার্কেট রিসার্চ বা বাজার অনুসন্ধান বিষয়টিকে এড়িয়ে যাই বা যাচ্ছি।

এটা সত্যি কথা, বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে আমাদের ছুটে চলতে হয় অনেক দ্রুত। কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য আমাদের হাতে সময় বড় অল্প।

অনলাইন ব্যবসায় মার্কেট রিসার্চ এড়িয়ে যাওয়ার ফলে আমাদের কাজের মধ্যে অনেকটাই ঘাটতি সৃষ্টি করে, যা অদূর ভবিষ্যতে আমাদের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

ব্যবসা শব্দটি শুনলেই আমদের মাথায় আসে পুঁজি বা মূলধন। মূলধন থাকলে আপনি যে কোন ধরনের ব্যবসা খুব তাড়াতাড়ি শুরু করে দিতে পারেন। তবে আমাদেরকে মনে রাখতে হবে ব্যবসা একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

কেউ ১/২ মাসের জন্য ব্যবসা করতে আসে না। ব্যবসা নিয়ে পরিকল্পনা থাকে অনেক বেশি, লাভের প্রত্যাশাও বেশি থাকে।

আপনার পরিশ্রমলব্ধ টাকা আপনি নিশ্চয় সঠিকভাবেই কাজে লাগাতে চান। আর মূলধনের সঠিক বিনিয়োগের জন্য চাই মার্কেট রিসার্চ।

বিশেষ করে অনলাইন ব্যবসার ক্ষেত্রে আমাদের লক্ষ্য থাকে পণ্য সংগ্রহ এবং বিক্রয়। যত দ্রুত আমি সেল দিতে পারবো, টাকা তত দ্রুত টাকা আয় করতে পারবো।

তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসাবে আমাদের মার্কেট রিসার্চ মাধ্যমেই জানতে হবে টার্গেট গ্রাহক কারা?

তাদের চাহিদা কখন বাড়ে, কখন কমে, তাদের রুচি, অর্থনৈতিক সক্ষমতা, বর্তমান  চাহিদা কি এরং ভবিষ্যৎ চাহিদা কি কি হতে পারে।

এই সব তথ্য আমরা জানতে পারবো মার্কেট রিসার্চ এর মাধ্যমে। টার্গেট গ্রাহকের বর্তমান চাহিদা নির্ণয় করে যেমন সময়োপযোগি পণ্য বাজারজাত করবো।

ঠিক তেমনই মার্কেট রিসার্চ করেই আমরা বুঝতে পারবো আমাদের ভবিষৎতের জন্য কেমন প্রস্তুতি প্রয়োজন।

আমরা জানি ব্যবসা মানেই প্রতিদ্বন্ধী।

একটি বিষয় নিয়ে আমিই শুধু ব্যবসা করবো বিষয়টি এমন নয়।

ব্যবসায় ভালো করতে গেলে আমাকে অবশ্যই প্রতিপক্ষের বিষয়ে জানতে হবে, তাদের সম্পর্কে জ্ঞান অর্জন করতে  হবে। পরুন – প্রতিযোগীদের শত্রু ভাববেন না 

সেটি একমাত্র মার্কেট রিসার্চ এর মাধ্যমেই সম্ভব। প্রতিদ্বন্ধীর সক্ষমতা সম্পর্কে যেমন জানতে হবে তেমনি তার দূর্বল দিকগুলো জানা থাকলে ব্যবসায়ী হিসাবে সফল হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে কয়েকগুন।

ইন্টারনেটের মাধ্যমে আমরা মার্কেট রিসার্চ করতে পারি। আবার স্বল্প পরিসরে সরাসরি মাঠ পর্যায়ে কাজ করতে পারি এমনকি কিছু পরীক্ষাও করা সম্ভব।

যেমন পরিচিত পরিসরে পন্য বিক্রয়ের মাধ্যমে তাদের মতামত সরাসরি জানা এবং ফ্রি ক্যাম্পেইনের মাধ্যমে টার্গেট গ্রাহকদের দৃষ্টি আকর্ষন করা।

প্রতিটি ব্যবসার একটি নিজস্ব পলিসি থাকে। যা তাকে অন্যদের থেকে এগিয়ে রাখে। তাই ব্যবসায় অনন্য হয়ে উঠতে চাইলে আপাতত দৃষ্টিতে সময় অপচয় বলে যা মনে হচ্ছে সেই মার্কেট রিসার্চ এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে না।

সময়োপযোগি এই একটি পদক্ষেপ আপনাকে করে তুলতে পারে সেরার সেরা। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল- Bangla Preneur