অতিরিক্ত আড্ডাকে বলুন গুডবাই

অতিরিক্ত আড্ডাকে বলুন গুডবাই

অতিরিক্ত আড্ডাকে বলুন গুডবাই

অতিরিক্ত আড্ডাকে বলুন গুডবাই

যারা জীবনে সফল হতে চায় তারা তাদের জীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগাতে চায়। আড্ডা দেওয়া আমাদের মানব জীবনের অতি পুরাতন একটি অভ্যাস। আড্ডা দেওয়ার কিছু ভাল দিক আছে যেমন, একে অপরের খোঁজ খবর নেওয়া, নানা সমস্যায় আলোচনার মাধ্যমে সমাধান করা, মানসিক চাপ কামানো ইত্যাদি।

 

আড্ডা তখনই খারাপ হয় যখন তা অতিরিক্ত হয়ে যায়। আপনি যদি জীবনে সফলতা আনতে চান তবে অতিরিক্ত আড্ডাকে না বলতেই হবে। আসুন জনে নেই কেন অতিরিক্ত আড্ডাকে গুডবাই বলবেন।

 

সময় নষ্ট করা

অতিরিক্ত আড্ডার সব থেকে বড় সমস্যা সময় নষ্ট হয়। একবার আড্ডা শুরু হয়ে গেলে তা থামানো যথেষ্ট চ্যালেঞ্জিং। দেখা যায় বিকাল থেকে আড্ডা দেওয়া শুরু করলেন এবং কখন রাত হয়ে যায় তা টেরই পাওয়া যায় না।

 

বাসায় ফিরে তখন মাথায় ঘুরতে কে কি বলল, কেন বলল, কেন আমাকে ইঙ্গিত করে বলল ইত্যাদি নানা বিষয়। এত চিন্তার মধ্যে নতুন কিছু ভাবাই যায় না, ফলে ঐ দিনটি কার কোন কাজে লাগল না।

 

নিজের দুর্বলতা অন্যকে জানানো

যখন আপনি কারো সাথে অতিরিক্ত সময় পার করবেন তখন নিজের অজান্তেই নানা দুর্বলতা ও গোপন কিছু কথা শেয়ার করে ফেলবেন।

ফলে আপনার কোন স্থানে দুর্বলতা রয়েছে তা অন্যকেউ জেনে যাবে, যা আপনার জন্য কখনই মঙ্গল বয়ে আনতে পারে না।

 

প্রতিশ্রুতি নষ্ট করা

অতিরিক্ত আড্ডা দেওয়ার সময় আমরা নানা ধরনের প্রতিশ্রুতি করে থাকি। অনেক সময় কোন কিছু না ভেবে প্রতিশ্রুতি দিয়ে দেই।

আমাদের আবেগ তখন এতটাই কাজ করে যে, কোন প্রতিশ্রুতি আপনি রাখতে পারবেন এবং কোন প্রতিশ্রুতি রাখতে পারবেন না তা বোঝা যায় না। ফলে অন্যের সাথে সু-সম্পর্ক নষ্ট হয়ে যায়।   

 

সমালোচনা করা

আপনি জানেন যে, সমালোচনা করা একটি পাপ। এই সমালোচনা সব থেকে বেশী হয় যখন আপনি অতিরিক্ত আড্ডায় মেতে উঠবেন।

অনেক বেশী আড্ডা দিলে নতুন করে কিছু বলার থাকে না, তখন শুরু হয় কে কি করেছে, কেন করেছে, এইটা করা ঠিক হয়নি, অন্যভাবে করতে পারত ইত্যাদি নানা বিষয়। তাই কি লাভ নিজের সময় নষ্ট করে অন্যকে নিয়ে সমালোচনা করার?

 

অতীত নিয়ে পড়ে থাকা

অতিরিক্ত আড্ডায় আরেকটি বিষয় সব সময় দেখা যায় তা হলো অতীত নিয়ে পড়ে থাকা। অতীতের ভাল খারাপ দিকগুলো আলোচনার মাধ্যমে আপনার বর্তমানও অতীত হয়ে যায়। তাই বর্তমানকে অতীত বানাতে না চাইলে অতিরিক্ত আড্ডাকে বলুন গুডবাই।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –